শ্রীশ্রীমনঃশিক্ষা : - শ্রীমদ্ররঘুনাথ দাস গোস্বামি-বিরচিত
গুরৌ গোষ্ঠে গোষ্ঠালয়িষু সুজনে ভ‚সুরগণে
স্বমন্ত্রে শ্রীনাম্নি ব্রজ-নবযুবদ্ব›দ্ব-শরণে।
সদা দম্ভং হিত্বা কুরু রতিমপুর্বামতিতরা-
ময়ে স্বান্তর্ভ্রাতশ্চটুভিরভিযাচে ধৃতপদঃ\১\
ন ধর্মং নাধর্মং শ্রুতিগণ-নিরুক্তং কিল কুরু
ব্রজে রাধাকৃষ্ণ-প্রচুরপরিচর্য্যামিহ তনু।
শচীসূনুং নন্দীশ্বরপতি-সুতত্বে গুরুবরং
মুকুন্দ-প্রেষ্ঠত্বে স্মর পরমজস্রং ননু মনঃ \২\
যদীচ্ছেরাবাসং ব্রজভ‚বি সরাগং প্রতিজনু-
র্যুবদ্ব›দ্বং তচ্চেৎ পরিচরিতুমারাদভিলষেঃ।
স্বরূপং শ্রীরূপং সগণমিহ তস্যাগ্রজমপি
স্ফুটং প্রেম্না নিত্যং স্মর নম তদা ত্বং শৃণু মনঃ\৩\
অসদ্বার্তা-বেশ্যা বিসৃজ মতি সর্বস্ব-হরণীঃ
কথা মুক্তিব্যাঘ্রা ন শৃণু কিল সর্বাত্মগিলনীঃ।
অপি ত্যক্তা লক্ষ্মী-রতিমিতো ব্যোমনয়নীং
ব্রজে রাধাকৃষ্ণৌ স্বরতি-মণিদৌ ত্বং ভজ মনঃ\৪\
অসচ্চেষ্টা-কষ্টপ্রদ-বিকট পাশালিভিরিহ
প্রকামং কামাদি প্রকট-পথপাতি-ব্যতিকরৈঃ।
গলে বদ্ধা হন্যেহহমিতি বকভিদ্বর্ত্মপগণে
কুরু ত্বং ফুৎকারানবতি স যথা ত্বাং মনঃ! ইতঃ।৫\
অরে চেতঃ! প্রোদ্যৎ-কপট-কুটিনাটীভর-খর-
ক্ষরন্মূত্রে স্নাত্বা দহসি কথমাত্মানমপি মাম্।
সদা ত্বং গান্ধর্ব্বা-গিরিধর-পদ-প্রেম-বিলসৎ-
সুধাম্ভোধৌ স্নাত্বা স্বমপি নিতরাং মাঞ্চ সুখয়\৬\
প্রতিষ্ঠাশা-ধৃষ্টা-শ্বপচরমণী মে হৃদি নটেৎ
কথং সাধু-প্রেমা স্পৃশতি শুচিরেতন্ননু মনঃ।
সদা ত্বং সেবস্ব প্রভু দয়িত-সামন্তমতুলং
যথা তাং নিষ্কাশ্য ত্বরিতমিহ তং বেশয়তি সঃ \৭\
যথা দুষ্টত্বং মে দবয়তি শঠস্যাপি কৃপয়া
যথা মহ্যং প্রেমামৃতমপি দদাত্যুজ্জ্বলমসৌ।
যথা শ্রীগান্ধর্ব্বা-ভজন-বিধয়ে প্রেরয়তি মাং
তথা গোষ্ঠে কাক্বা গিরিধরমিহ ত্বং ভজ মনঃ\৮\
মদীশা-নাথত্বে ব্রজবিপিন-চন্দ্রং ব্রজবনে-
শ্বরীং তাং নাথত্বে তদতুলসখীত্বে তু ললিতাম্।
বিশাখাং শিক্ষালী-বিতরণ-গুরুত্বে প্রিয়সরো
গিরীন্দ্রৌ তৎপ্রেক্ষা-ললিত-রতিদত্বে স্মর মনঃ\৯\
রতিং গৌরী-লীলে অপি তপতি সৌন্দর্য্যকিরণৈঃ
শচী-লক্ষী-সত্যাঃ পরিভবতি সৌভাগ্য-বলনৈঃ।
বশীকারৈশ্চন্দ্রাবলি-মুখ-নবীনব্রজসতীঃ
ক্ষিপত্যারাদ্ যা তাং হরিদয়িত-রাধাং ভজ মনঃ\১০\
সমং শ্রীরূপেন স্মরবিবশ-রাধাগিরিভৃতো-
র্ব্রজে সাক্ষাৎ-সেবালভন-বিধয়ে তদ্গণযুজোঃ
তদিজ্যাখ্যা-ধ্যান-শ্রবণ-নতিপঞ্চামৃতমিদং
ধয়ন্নীত্যা গোবর্দ্ধনমনুদিনং ত্বং ভজ মনঃ \১১\
মনঃশিক্ষাদৈকাদশক-বরমেতন্মধুরয়া
গিরা গায়ত্যুচ্চৈঃ সমধিগত-সর্ব্বার্থততি যঃ।
সযূথঃ শ্রীরূপানুগ ইহ ভবন্ গোকুলবনে
জনো রাধাকৃষ্ণাতুল ভজনরতং স লভতে \১২\
ইতি-শ্রীমদ্ররঘুনাথ দাস গোস্বামি-বিরচিতা শ্রী শ্রীমনশিক্ষা সম্পূর্ণম্ \
অনুবাদঃ-
ওহে ভ্রাতর্মন! আমি তোমার পদধারণ পূর্বক মিনতি সহকারে এই যাঞ্চা করিতেছি যে তুমি দম্ভ পরিত্যাগ করিয়া শ্রীগুরুদেবে, ব্রজধামে, ব্রজবাসিজনে, বৈষ্ণবে, ব্রাহ্মণে, স্বীয় দীক্ষামন্ত্রে, শ্রীভগবন্নামে ও রক্ষক-স্বরূপ শ্রীরাধাগোবিন্দে অত্যন্ত ভক্তি কর\১\
হে মন! তুমি বেদবিহিত ধর্ম বা বেদনিষিদ্ধ অধর্ম কিছুই করিও না। এই সংসারে থাকিয়া স্বীয় ব্রজবাস ভাবনা করিয়া শ্রীরাধাগোবিন্দের যথেষ্ট সেবা কর এবং শচীসূত শ্রীগৌরাঙ্গকে নন্দনন্দন শ্রীহরি জ্ঞানে ও শ্রীগুরুদেবকে কৃষ্ণপ্রিয় জ্ঞানে সর্বদা স্মরণ কর \২\
হে মন! শ্রবণ কর, যদি তুমি প্রতিজন্ম অনুরাগে ব্রজবাস করিতে চাও এবং সত্বর শ্রীরাধাগোবিন্দের সেবা লাভ করিতে ইচ্ছা কর, তবে তুমি স্বরূপ, এবং গণসহ শ্রীরূপ ও তদীয়াগ্রজ শ্রীসনাতন গোস্বামীকে ভক্তি সহকারে নিত্য সম্যক্রূপে স্মরণ ও নমস্কার কর \৩\
হে মন! তুমি অসৎসঙ্গরূপ বেশ্যাকে পরিত্যাগ কর। মুক্তিরূপা ব্যাগ্রীর কথা শ্রবণ করিও না, উহা শ্রবণ মাত্রেই মন হরণ করে এবং সর্বাঙ্গ গ্রাস করিয়া ফেলে। অপি চ বৈকুণ্ঠপ্রাপ্তি-কারিণী নারায়ণভক্তিও পরিহারপূর্বক ব্রজে শ্রীরাধাকৃষ্ণকে ভজন কর, যেহেতু তাঁহারা স্বীয়প্রেমরূপ রতœ প্রদান করিয়া থাকেন \৪\
অহে মন! কামাদি ও মাৎসর্য্যাদি কুপথপ্রাপক বাটপারগণ অসৎপ্রবৃতিরূপ কষ্টপ্রদ ভয়ঙ্কর রজ্জুসমূহ দ্বারা দৃঢ়রূপে আমার গলে বন্ধন করিয়া বিনাশ করিতেছে। অতএব তুমি শ্রীকৃষ্ণ ভক্তগণ সমীপে এরূপ কাতরভাবে উচ্চস্বরে ফুৎকার কর যে তাঁহারা আসিয়া তোমাকে ঐ শত্রæগণ হইতে রক্ষা করেন \৫\
রে মন! তুমি কেন অন্যত্র আসক্তিরূপ গর্দভের মূত্রে ¯œান করিয়া আপনাকে ও আমাকে দগ্ধ করিতেছ? তুমি সর্বদা শ্রীরাধাকৃষ্ণ পাদপদ্মে প্রেমভক্তিরূপ নির্মল অমৃতসাগরে ¯œান করিয়া আপনাকে ও আমাকে সুখী কর \৬\
অহে মন! প্রতিষ্ঠা লাভেচ্ছারূপ কুলটা চÐাল-রমণী আমার হৃদয়ে নৃত্য করিতেছে অর্থাৎ প্রতিষ্টা লাভের জন্য আমি অত্যন্ত লালায়িত হইয়াছি। পবিত্র প্রেম আমার হৃদয়কে কেন স্পর্শ করিবে? অতএব তুমি ভক্তরূপ অনুপম রাজগণের সেবা কর। তাহা হইলে তাঁহারা তোমার হৃদয় হইতে প্রতিষ্ঠা চÐালিনীকে দূর করিয়া দিয়া সুনির্মল প্রেমকে প্রতিষ্ঠিত করিবেন \৭\
হে মন! তুমি ঈদৃশ মিনতি সহকারে গোষ্ঠে সেই গিরিধারীর ভজনা কর যে তিনি যেন এই শঠের দুষ্টতা দূর করেন এবং দয়া করিয়া আমাকে প্রেমামৃত দান করতঃ শ্রীরাধিকার ভজনে নিযুক্ত করেন \৮\
হে মন! তুমি বৃন্দাবনচন্দ্রকে শ্রীরাধিকার নাথরূপে, বৃন্দাবনেশ্বরীকে শ্রীকৃষ্ণের প্রিয়ারূপে, ললিতাকে শ্রীরাধার অতুলনীয় সখীরূপে, বিশাখাকে শিক্ষাগুরুরূপে এবং রাধাকুÐ ও গোবর্দ্ধনকে তদ্দর্শন রতি-দায়করূপে স্মরণ কর \৯\
যিনি সৌন্দর্য্যচ্ছটায় কামপতœী রতিকে, শিবপতœী গৌরীকে ও শক্তিরূপা লীলাকে সন্তাপ দিতেছেন, যিনি সৌভাগ্যের দ্বারা শচী, ল²ী ও সত্যভামাকে পরাভব করিতেছেন এবং যিনি স্বীয় বশ্যতাদি গুণে চন্দ্রাবলী প্রভৃতি নবীন ব্রজসতীগণকে দূরে নিক্ষিপ্ত করিতেছেন, হে মন! তুমি সেই হরিপ্রিয়া শ্রীরাধিকাকে সর্বদা ভজন কর \১০\
হে মন! তুমি স্বীয় গুরু শ্রীরূপসহ ব্রজে কন্দর্প বিবশ শ্রীরাধাগোবিন্দের সাক্ষাৎ সেবাপ্রাপ্তির নিমিত্ত পরিপাটী-সহকারে প্রত্যহ নিয়ম পূর্বক পূজা, নাম ধ্যান, শ্রবণ ও নমস্কার রূপ পঞ্চামৃত সেবন দ্বারা শ্রীগোবর্দ্ধন গিরিরাজকে ভজনা কর \১১\
যে ব্যক্তি মনশিক্ষাপ্রদ এই একাদশ শ্লোক মধুর বাক্য দ্বারা প্রফুল্লচিত্তে উচ্চৈঃস্বরে গান করিবেন, তিনি শ্রীরূপের অনুগামী হইয়া বৃন্দাবনে শ্রীরাধাকৃষ্ণের অনুপম ভজনরতœ লাভ নকরিবেন \১২\
কোন মন্তব্য নেই